দেশের আয়তন কেন বর্গকিলোমিটারে প্রকাশ করা হয়, ঘনকিলোমিটারে নয় কেন?

প্রশ্নঃ দেশের আয়তন কেন বর্গকিলোমিটারে প্রকাশ করা হয়? আয়তনের একক তো ঘনমিটার হয়; তাহলে ঘনমিটার বলা হয় না কেন? এটা আয়তন না হয়ে তো ক্ষেত্রফল হওয়া উচিৎ ছিল- তাই নয় কি?
_______________________________________________________
এই প্রশ্নের উত্তরে পক্ষে-বিপক্ষে মত আছে। প্রথমে “চমক হাসান” ভাইয়ের নোটটা শেয়ার করি।
_______
১) এই নোটটা মূলত একটি শব্দকে ঘিরে - আয়তন । সবাই জানে সবাই বোঝে, পরিবর্তনে কেউ আগ্রহী নয়। এটা ঠিক না। সেদিন পড়াতে গিয়ে ক্লাস নাইন এর একজন ছাত্র জিজ্ঞেস করছিল, একটা দেশ কতটুকু জায়গা জুড়ে আছে, সেটা বোঝাতে আমরা সাধারণ অর্থে যে শব্দটা ব্যাবহার করি, সেই শব্দটা আয়তন না হয়ে ক্ষেত্রফল হওয়া উচিত কিনা। উত্তরটা হলো হ্যাঁ। একটা দ্বিমাত্রিক বস্তু যতটুকু জায়গা দখল করে সেটা তার ক্ষেত্রফল (Area), আর ত্রিমাত্রিক বস্তু যতটুকু জায়গা দখল করে সেটা তার আয়তন (Volume) । আমরা যদি চিন্তা করতাম, একটি দেশের উপরে কতখানি জায়গা জুড়ে বায়ুমন্ডল আছে, সেখানে আয়তন ব্যবহার করা যেত। কিন্তু আমরা তো তা করি না। আমরা দেখি তার পৃষ্ঠদেশ কতখানি জায়গা জুড়ে আছে। পৃষ্ঠ বা তল দ্বিমত্রিক সুতরাং এখানে ক্ষেত্রফল শব্দটা ব্যবহার করাই শ্রেয়। ইংরেজিতেও তাই করে- বলে 'Area' of a country.
আয়তন শব্দটা ব্যুৎপত্তিগতভাবে ক্ষেত্রফল এর সমার্থক হলেও আমরা এরই মাঝে একে volume এর বাংলা পরিভাষার মর্যাদা দিয়েছি। আয়তনকে রেখেছি ত্রিমাত্রিক বস্তুদের জন্য। তাই এর দ্বিমাত্রিকে অধঃপতন মেনে নেয়া যায় না।
যেহেতু এই বিষয়টার যথার্থতা নিয়ে কারও সংশয় নেই, আসুন সবাই মিলে চেঁচামেচি করে বইগুলোতে, প্রবন্ধে সব জায়গায় শব্দটা বদলে দিই। নিজেরা তো ভুল শিখেছি, পরবর্তীতে যারা শিখবে, তারা অন্তত নিঃসংশয় থাক। চেঁচামেচি করলে যে দেশের জন্য বিশাল কোন লাভ হবে তা না, কিন্তু অনেক মানুষ সচেতন হবে। অন্তত এইটুকু জানবে এখানে একটা ঝামেলা আছে। এটাই বা কম কিসে?
তাই আসুন বলি, বলতে থাকি , আয়তন নয় ক্ষেত্রফল...
by চমক-হাসান
২) যখন কোন বস্তুর কেবল দৈর্ঘ্য এবং প্রস্ত থাকে তখন ক্ষেত্রফল নির্ণয়ে দৈর্ঘ্য এবং প্রস্ত গুন করা হয়; আর একক হয় বর্গ। কিন্তু যখন কোন বস্তুর দৈঘ্য এবং প্রস্তের পাশাপাশি উচ্চতাও থাকে, তখন এই তিনটি গুন করে আয়তন নির্ণয় করা হয় এবং একক হয় ঘন।
একটি দেশের সীমানা মাটি থেকে আকাশ পর্যন্ত হলেও সীমানা নির্ধারনের ক্ষেত্রে কেবল দৈর্ঘ্য এবং প্রস্তকে ধরা, আকাশ সীমা ধরা হয় না। তাই ক্ষেত্রফল বর্গ এককে হয়। - by Shariful Haque Robin

1 comment:

  1. এখানে এই মতবাদটি কারো মাথায় আসেনি যে একটি দেশের সীমানার প্রত্যেকটি বিন্দু পৃথীবির কেন্দ্র বিন্দুর সাথে যুক্ত হলে যে ঘনক পাওয়া যায় তার আয়তন ও হতে পাারে,এখানে পৃথীবির ভূখন্ডও যার যার পরিমান মত পায়,,,,,,,এভাবে না হিসাব করলেও এটাই উত্তম মাধ্যম ছিল আয়তন নির্নয়ের।তাহলে আয়তনও বলা সম্ভব ছিল। কিন্তুু তহলেও একক বর্গ না হয়ে ঘন হবে।মতবাদ-সজল বড়াল
    এ বিষয়ে অবশ্যই আপনার মতবাদ দিবেন।

    ReplyDelete

Featured post

একনায়িকাতন্ত্র

আমার বুকের ভেতরের "মন" নামক রাষ্ট্রে ভালোবাসার অজুহাতে যে স্বৈরাচারী শাসন ব্যবস্থা চলছে, তার নাম একনায়িকাতন্ত্র। নায়িকার ইচ্ছেমতো...

Powered by Blogger.