এক বছর পর BCS প্রিলিমিনারিতে অংশ নেওয়ার কথা ভাবছেন:: নাজমুল আলম

আমার কাছে অনার্স 1st/2nd ইয়ারের ছেলেমেয়েরাও জানতে চায় কিভাবে এখন থেকেই তারা BCS Preparation নেবে,  লেখাটি মুলত তাদের জন্য যারা অন্তত এক বছর পর BCS প্রিলিমিনারিতে অংশ নেওয়ার কথা ভাবছেন। আসলে বিসিএস পরিক্ষার পড়াশোনার পর্যায় দুইটি, একটি হল স্বল্পমেয়াদী গাইড বইভিত্তিক পড়া যার জন্য পরিক্ষার শুরুর আগের ২-৩ মাস বরাদ্দ রাখলেই চলবে। আরেকটি হল দীর্ঘমেয়াদি প্রস্তুতি, যেটাকে আমরা বেসিক নলেজ বলে থাকি, এটার জন্য কিন্তু আপনাকে অনেক সময় দিতে হবে। বর্তমানে সবার BCS এর প্রতি যে তীব্র ঝোঁক তাতে খুব ভাল বেসিক নলেজ ছাড়া জেনারেল ক্যাডার হওয়া সম্ভব নয়। অথচ আমরা দেখি ৯০ ভাগ ছেলেমেয়ে গাইডভিত্তিক পুরাতন বছরের প্রশ্নপত্রের উপর আলোচনা সম্পর্কিত বিষয়গুলো বছরের পর বছর পড়তে থাকে। একজন নিরক্ষর মানুষকে যেমন হুট করে ক্লাস টেনের বই পড়িয়ে এসএসসি পাশ করানো সম্ভব নয় তেমন বেসিক নলেজ ক্লিয়ার না হলে যদি কোটা না থাকে তো যতই গাইড পড়া হোক, প্রিলি রিটেন পার হলেও ফাইনালি ক্যাডার হওয়া সম্ভব নয়।
কিভাবে বেসিক নলেজ ডেভেলপ করা যায় তা আমি আমার মত করে বলব, তার আগে একটা কথা বলে রাখি- আমাদের পড়াশোনা যেন শুধু প্রিলিমিনারিভিত্তিক না হয়, কারন প্রিলি-রিটেন’এর মাঝে মাত্র ৩-৪ মাস সময় থাকে, এত কম সময়ে বিশাল সিলেবাসের অনেকগুলো টপিকস কোনমতেই কাভার করা সম্ভব নয়। তাই অভিজ্ঞ কারো কাছ থেকে রিটেনের সিলেবাস এবং প্রিলি-রিটেনের মিল কোথায় তা জেনে নিয়ে পড়া শুরু করতে হবে।
বেসিক নলেজ ডেভেলপের জন্য আপনাদের প্রতি আমার কিছু পরামর্শঃ
১) প্রথমেই ৩৫-৩৭ বিসিএস’র প্রিলি, রিটেনের প্রশ্নগুলো ভাল করে দেখে নিন। তাহলে পরবর্তীতে যেসব রেফারেন্স বই পড়বেন তার কোন অংশ বেশি গুরুত্বপূর্ণ তা নিজেই বুঝতে পারবেন।
২) শুনে অবাক হবেন যে রিটেন পরিক্ষায় যদি ১২০০০ এর মধ্যে ৬০০০ পরীক্ষার্থী ফেইল করে তো তার মধ্যে ৪০০০ই ফেল করে ইংলিশ’এ, সুতরাং ইংলিশে কতটা দক্ষ হতে হবে বুঝতেই পারছেন।
• প্রথমেই এইচএসসি লেভেলের গ্রামারটা ঝালিয়ে নিন, নিজে ইন্টারে যে বইটা পড়েছিলেন সেটা আগে পড়ুন, এরপর English for Competitive Exam/Saifurs/Advance  এর মত বইগুলো পড়তে পারেন।
• নিয়মিত ইংরেজি সংবাদপত্র পড়ার অভ্যাস গড়ে তুলুন, প্রথমে অনেক অপরিচিত শব্দ সামনে আসলেও একমাস পর দেখবেন সব আপনার পরিচিত!
* মাঝে মাঝে পেপারের সম্পাদকীয় অনুবাদ করুন, এটা কিন্তু বেশ জটিল একটা ব্যাপার! ভাল করতে অনেক সময় লাগবে আর রিটেনে মোট ৬৫ মার্কস আছে শুধু অনুবাদেই!
• একটা Vocabulary বইয়ের আগাগোড়া পড়ে ফেলুন Synonym,Antonym  সহ। মনে রাখবেন, সমমানের ছাত্র একজন Word Smart/Saifurs vocabulary জানে আরেকজন জানেনা, দুজনের মধ্যে রিটেনে টোটাল মার্কসে গিয়ে পার্থক্য দাঁড়াবে অন্তত ৩০!
• Literature এর পার্টটা আমি পরিক্ষার ৩-৪ মাস আগে পড়তেই আগ্রহী, খুব বেশি সময় এতে দেওয়ার দরকার নেই।

৩) বাংলা ব্যাকরণ ও সাহিত্য কিন্তু দীর্ঘদিন ধরে পড়তে হবে।
• প্রথমে ৯ম-১০ম শ্রেণির বইটা খুব ভাল করে শেস করুন, আর ভুল-শুদ্ধির পার্টটুকু এইচএসসি লেভেলের বই থেকে পড়তে হবে।
• লাল-নীল দীপাবলি বইটা খুব মন দিয়ে পড়ুন।
***সবচে গুরুত্বপূর্ণ যে কাজটি আপনাকে করতে হবে তা হল বাংলা সাহিত্যের গুরুত্বপূর্ণ গোটা বিশেক নাটক-উপন্যাস পড়তে হবে, সরাসরি পড়া সম্ভব না হলে কাহিনি এবং চরিত্র সম্পর্কে ভালভাবে জেনে নিন। এতে আপনার প্রিলি+ রিটেনের বাংলা সাহিত্যের ৩০ মার্কস +গ্রন্থ সমালোচনার ১৫ মার্কস+ ভাইভার প্রিপারেশন কাভার হবে!
* বাজারের যেকোন গাইডবই থেকে কোন কবিসাহিত্যিক কি কি লিখেছেন তা পড়ুন ধিরে ধিরে কিন্তু বার বার (আমি প্রফেসরস এর রিটেনের বাংলা গাইডটা প্রেফার করি)

৪) ক্লাস ৬-১০ এর গনিত বইয়ের অঙ্কগুলো প্রাকটিস করুন ক্যালকুলেটর ছাড়া,
***এরপর ৯ম-১০ম শ্রেণির Higher ম্যাথের অঙ্কগুলো অবশ্যই করবেন, কারন এখন রিটেনে ম্যাক্সিমাম ম্যাথ আসে উচ্চতর গনিত থেকে, আর যাদের ব্যাকগ্রাউন্ড আর্টস/কমার্স তারা কিন্তু কোনভাবেই রিটেনের আগের ৩-৪ মাসে HIGHER MATH শেষ করতে পারবেন না।
* চেষ্টা করুন উত্তরগুলো প্রশ্নে বসিয়ে মুখেমুখেই দ্রুত অঙ্কগুলোর সমাধার বের করার।
* সর্বোচ্চ চেষ্টা করুন উত্তর না দেখেই অঙ্ক সমাধান করার, একান্তই না পারলে সমাধান দেখুন।
* মানসিক দক্ষতার জন্য রিটেনের মানসিক দক্ষতার যেকোন প্রকাশনীর একটি গাইড ফলো করুন, দু-দিনেই এক্সপার্ট হয়ে যাবেন।

৫) সাধারন জ্ঞানের জন্য ৯ম-১০ম শ্রেণির পৌরনীতি, অর্থনীতি, ভূগোল, বাংলাদেশ ও বিশ্বপরিচিতি, বিশ্বসভ্যতার ইতিহাস বইগুলো পড়ুন।
* জাতির পিতার লেখা দুইটি বই অবশ্যয় পড়বেন- কারাগারের রোজনামচা এবং অসমাপ্ত আত্মজীবনী।
• মুক্তিযুদ্ধ নিয়ে ‘আমি বিজয় দেখেছি’ পড়তে পারেন।
* সংবিধান সাথে রাখুন এবং মাঝে মাঝে রিডিং পড়ুন, কোন কোন অনুচ্ছেদ পড়বেন? যে অনুচ্ছেদগুলোর অর্থ বুঝতে পারছেন এবং পড়তে ভাল লাগছে, ওইগুলোই পড়ুন আপাতত। কোনটা কত নম্বর অনুচ্ছেদ জানার চেয়ে ভিতরে কি লেখা আছে তা জানা ঢের জরুরি।
• ‘বিশ্বরাজনীতির ১০০ বছর’ এবং ‘আন্তর্জাতিক সম্পর্ক, সংগঠন ও পররাষ্ট্রনীতি’ বই দুটো পড়তে পারেন।
উপরের বইগুলো পড়ার পর যে গাইড খুশি পড়ুন।

৬) ৯-১০ম শ্রেণীর যে বিজ্ঞান বইটা আছে, খেয়াল করলে দেখবেন রিটেনের সিলেবাসের প্রায় ৭০ ভাগ টপিকস হুবহু এই বইটাই আছে। এটা ভাল করে পড়ে ফেলুন, প্রিলি-রিটেন সব জাইগাই লাগবে।
যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আছেন তারা নিজের একাডেমিক পড়াশোনার পাশাপাশি কোন প্রেশার না নিয়ে ধীরে ধীরে উপরের বইগুলো পড়ুন, এগুলো পড়তে গিয়ে যেন কোনক্রমেই একাডেমিক রেজাল্ট খারাপ না হয়ে যায়।
সকলের উজ্জ্বল ভবিষ্যৎ কামনায়-
নাজমুল আলম,
সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট (৩৫তম বিসিএস)
রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়।

No comments

Featured post

একনায়িকাতন্ত্র

আমার বুকের ভেতরের "মন" নামক রাষ্ট্রে ভালোবাসার অজুহাতে যে স্বৈরাচারী শাসন ব্যবস্থা চলছে, তার নাম একনায়িকাতন্ত্র। নায়িকার ইচ্ছেমতো...

Powered by Blogger.